চীনে মুসলিম নাম রাখা নিষিদ্ধ!

প্রকাশঃ এপ্রিল ২৫, ২০১৭ সময়ঃ ৮:২৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:২৪ অপরাহ্ণ

চীনের জিনজিয়াং প্রদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম পরিবারের শিশুদের পবিত্র কোরআনে উল্লেখিত ইসলামি নাম রাখার ওপর কড়াকড়ি আরোপ করেছে চীন।

অস্থিতিশীল জিনজিয়াংয়ে সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে চীনের লড়াইয়ের অংশ হিসেবে নতুন এই পদক্ষেপ নেয়া হয়েছে। দেশটির সংখ্যালঘু মুসলিম উইঘুর সম্প্রদায়ের অন্তত এক কোটি সদস্য বসবাস করে জিনজিয়াংয়ে।

এ ব্যাপারে জিনজিয়াংয়ের এক কর্মকর্তা রেডিও ফ্রি এশিয়াকে বলেন, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ‘জাতিগত সংখ্যালঘুদের জন্য নামকরণ নীতি’ অনুযায়ী ইসলাম, কুরআন, মোহাম্মদ, মক্কা, জিহাদ, ইমাম, সাদ্দাম, হজ্ব, মদিনাসহ আরও কিছু নাম নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ নামের শিশুরা ব্যাংকের অ্যাকাউন্ট চালু, পারিবারিক নিবন্ধন, সরকারি স্কুলে ভর্তি ও অন্যান্য সামাজিক কাজের সুযোগ পাবেন না।

এদিকে মঙ্গলবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) চীনের এই নতুন নিষেধাজ্ঞার সমালোচনা করে বলেছে, চীন কয়েক ডজন ইসলামি নাম নিষিদ্ধ করেছে। এসব নিষিদ্ধ নাম রাখলে মুসলিম শিশুরা শিক্ষা ও সরকারি বিভিন্ন ধরনের সুবিধা থেকে বঞ্চিত হবে। ধর্মীয় চরমপন্থা প্রতিহত করার নামে ধর্মীয় স্বাধীনতা সীমিত করতে নতুন এই পদক্ষেপ নিয়েছে চীন। চীনের সংখ্যালঘু উইঘুর ও হ্যান সম্প্রদায় জিনজিয়াংয়ে সংখ্যাগরিষ্ঠ হলেও শুধুমাত্র উইঘুরদের ওপর এই কড়াকড়ি আরোপ বৈষম্যমূলক।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, এই নিষেধাজ্ঞা বাক স্বাধীনতা ও মত প্রকাশের আন্তর্জাতিক নিয়ম নীতির স্পষ্ট লঙ্ঘন।

তবে নিষিদ্ধ নামের পুরো তালিকা প্রকাশ না করায় কোন নামগুলো ধর্মীয় তা এখনও পরিষ্কার নয়। এর আগে গত ১ এপ্রিল জিনজিয়াং কর্তৃপক্ষ অস্বাভাবিক দাড়ি ও জনসমক্ষে পর্দা নিষিদ্ধ করে।

সূত্র : পিটিআই।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G